রাজ্যে পুলিশের (WBP) নতুন নিয়োগ শুরু হলো 2023 জেনে নিন আবেদন প্রক্রিয়া।

হ্যালো,বন্ধুরা আজকে আমি তোমাদের সামনে আরেকটি নতুন এবং গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে হাজির হয়েছি এই আপডেটটি হল তোমাদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ যারা রাজ্যে পুলিশ পদে চাকরি করার জন্য ইচ্ছুক তাদের ক্ষেত্রে এই আপডেটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই বেশি না কিছু বলে আজকে আমরা এর আবেদন প্রক্রিয়া জানবো এবং বেতন কত দেওয়া হবে তবে এটা বলে রাখি যে এখানে বেতন অনেক ভালো পরিমাণের দেওয়া হয়। এটাও হয়ে থাকবো যে কিভাবে তোমরা প্রিপারেশন নিয়ে এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবে। তবে পথটি বলে রাখি এটি হলো রাজ্যে জেল পুলিশ ওয়ার্ডে নিয়োগ করা হবে অর্থাৎ (WBP) তাহলে বেশি পেঁচামি😅 না করে আমরা সহজ ভাষায় জেনে নেই কিভাবে আমরা এটি করতে পারব। আর এখানে আরেকটা কথা বলে রাখি যেখানে ছেলে মেয়ে উভয় আবেদন করতে পারবে।

WBP আবেদনের তারিখ:-

রাজ্যে পুলিশের আবেদন প্রক্রিয়া কিন্তু এখনো শুরু হয়নি তবে 06/08/2006 তারিখে ই এদের অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশ দেওয়া হবে। ভালোভাবে প্রিপারেশন করে প্রস্তুত থাকো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
WBP Update today

WBP Warder (male/female) requirement 2023

এখানে কিন্তু জেল পুলিশে নিয়োগ করা হচ্ছে

তবে এখন আমরা এই বিষয়ে আলোচনা করব যে কি কি যোগ্যতা লাগবে সিলেকশন প্রসেস কি রকম রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা:-

রাজ্যে পুলিশ পদে আবেদন করতে হলে আপনার শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস হলেই চলবে। তাছাড়া আপনি যদি গ্রাজুয়েশন কিংবা অন্যান্য কোন ডিগ্রী করে থাকেন তবে আপনি এখানে আবেদন করতে পারবেন।

বয়স সীমা:-

এখানে আবেদন করতে হলে আপনার বয়স ১৮ থেকে ৩০ এর মধ্যে হতে হবে (Gen) তবে আপনার এখানে আবেদন করতে পারবেন।

পোষ্টের নাম:-

জেল পুলিশ পদে নিয়োগ করা হবে।

বেতন:-

তবে একটা কথা বলে রাখি, রাজ্য পুলিশ এর নিয়োগের ক্ষেত্রে বেতনের পরিমাণ শুধুমাত্র মাধ্যমিক পাশের যোগ্যতায় অনেক ভালো পরিমাণের বেতন দেওয়া হয়। প্রায় 22,700 – 58,500 শুধুমাত্র মাধ্যমিক পাশের যোগ্যতায় এরকম স্যালারি পেয়ে যাচ্ছে।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে কিন্তু মূল পরীক্ষা একটাই হবে সেটা লিখিত পরীক্ষা (written) তারপর আপনাকে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট (Pet) এবং ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (PMT) হওয়ার পর সমস্ত কিছু কোয়ালিফাই করার পর আপনার ইন্টারভিউ (Interview) এর মাধ্যমে আপনাকে নিয়োগ করা হবে ।

নেগেটিভ মার্কিং:-

0.25 (1/4)

পরীক্ষার ভাষা:-

বাংলা ইংরেজি এবং নেপালি। এই তিনটি ভাষায় আপনারা এখানে পরীক্ষা দিতে পারবেন।

Selection process:-

এখানে সিলেকশন প্রসেস আমরা কিন্তু তিনটি ধাপে আলোচনা করব একটি হলো পরীক্ষা তারপর ফিজিক্যাল টেস্ট এবং পরেরটি হল ইন্টারভিউ। মাধ্যমে আপনাকে পদে নিয়োগ করা হবে।

লিখিত পরীক্ষা:-

লিখিত পরীক্ষায় টোটাল নম্বর রয়েছে ৯০ নম্বের। এটি হলো একটি মূল পরীক্ষা এখানে কিন্তু আপনাকে ভালো স্কোর করতে হবে তবে আপনার মেরিট লিস্টে নাম পাবেন।তবে এটা বলে রাখি যে আগে বার যেরকম ভাবে পরীক্ষা নেওয়া হয়েছিল সেটা প্যাটার্ন কিরকম সেটা একটু দেখিয়ে দিই।

১. General awareness and general knowledge – 25 marks ( 25 questions)

২. English – 25 marks (25 questions)

৩. Elementary mathematics (madhyamik standard) – 20 marks (20 questions)

৪. Reasoning -10 marks (10 questions)

৫. Computer literacy -10 marks (10 questions)

এটা কিন্তু আগে বারের পরীক্ষার প্যাটার্ন তবে এইবার আগস্টের ৬ তারিখে অফিশিয়াল নোটিশ বেরোবে সেখানেই যদি কোন পরিবর্তন হয়ে থাকে তাহলে আমরা পরবর্তী আপডেটের মাধ্যমে সম্পূর্ণ তথ্য আলোচনা করব তবে আমাদের সাথে এইভাবে জুড়ে থাকুক হোয়াটসঅ্যাপ গ্রুপ কিংবা টেলিগ্রাম গ্রুপের মাধ্যমে রাজ্যের সমস্ত চাকরি আপডেট সবার আগে তোমাদের সামনে আলোচনা করা হবে।এখানে কিন্তু আরেকটা কথা বলে রাখি লিখিত পরীক্ষা হওয়ার পর ছেলেদের ক্ষেত্রে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট এবং মেয়েদের ক্ষেত্রে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট হবে।

For warder:-

General OBC and SC এদের ক্ষেত্রে উচ্চতা কিন্তু ১৬৭ সেন্টিমিটার হাইট লাগবে এবং চেস্ট কিন্তু ৫ সেন্টিমিটার লাগবে।

Gorkha ,Garhwali, Rajbongshi হয়ে থাকেন তাহলে আপনারও হাইট কিন্তু ১৬৭ সেন্টিমিটার এবং চেস্ট ৫ সেন্টিমিটার লাগবে।

Four female warder:-

General, OBC, SC হয়ে থাকেন তাহলে আপনার উচ্চতা ১৬০ সেন্টিমিটার লাগবে।

St ,Gorkha ,Garhwali ,Rajbongshi এখানে কিন্তু আপনাদের উচ্চতা লাগবে ১৫২ সেন্টিমিটার

Physical efficiency test (PET) :-

১. ছেলেদের ক্ষেত্রে এই টেস্টে ১৬০০ মিটার লং ডিস্টেন্স রান হবে। এবং সময় থাকবে 06 মিনিট 30 সেকেন্ড।

২. মেয়েদের ক্ষেত্রে ৪০০ মিটার লং ডিস্টেন্স রান হবে। আর মেয়েদের ক্ষেত্রে সময় থাকবে 01 মিনিট 30 সেকেন্ড

এখানে কিন্তু আরেকটা কথা বলে রাখি যে এখানে শুধুমাত্র কোয়ালিফাই করতে হবে এখানে কিন্তু কোন নাম্বার দেওয়া হবে না।

এবং যেটা তোমরা লিখিত পরীক্ষা দেবে, সে এই নাম্বারটা কিন্তু মেরিট লিস্টে যুক্ত হবে এবং তার ভিত্তিতেই লিস্ট বেরোবে তাছাড়া ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট এবং বাকি সমস্ত কিছুর ক্ষেত্রে নম্বর যুক্ত হবে না এখানে শুধু আপনাকে কোয়ালিফাই করতে হবে।

Interview:-

এবং ইন্টারভিউতেও কিন্তু নম্বর যুক্ত হবে ইন্টারভিউতে রয়েছে 10 নম্বর এবং টোটাল ওদিকে ৯০ নম্বর আর এদিকে ১০ নম্বর টোটাল ১০০ নম্বর এর সমস্ত কিছু পরীক্ষা হবে এবং এই ভিত্তিতে আপনাকে নিয়োগ করা হবে।

এবং এখানে বলার রয়েছে যে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট এবং ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টের যারা উত্তীর্ণ হবে তাদেরকেই ইন্টারভিউতে ডাকা হবে।

তবে এই হল সম্পূর্ণ তথ্য তবে পিআরবি যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে অফিসিয়াল নোটিশ পাবলিশ করা হবে তবে তার আগে সমস্ত যা কিছু আপডেট ছিল তা দেওয়া হল।

৬ আগস্ট ২০২৩ শে কিন্তু অফিশিয়াল নোটিশ পাবলিশ করা হবে তবে এইভাবে আমাদের সাথে জুড়ে থাকুন তাহলে আপনারা সমস্ত খবর সবার আগে পাওয়ার জন্য।

[postx_template id=”1679″]

Leave a Comment

x