HDFC Bank Scholarship ছাত্রছাত্রীরা পাবে ₹50,000 টাকা পর্যন্ত স্কলারশিপ, এখনই আবেদন করুন!

রাজ্যে সকল ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর তোমরা সবাই HDFC Bank এর নাম শুনেছো তাই HDFC Bank তোমাদের জন্য নিয়ে এসেছে একটি বিরাট সুখবর রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য অনেক সরকারি স্কলারশিপ রয়েছে তার সাথে সাথে আবার অনেক প্রাইভেট স্কলারশিপ রয়েছে তবে তারমধ্যে একটি প্রাইভেট স্কলারশিপ হল (HDFC Bank Parivartan Scholarship) তাই এইচডিএফসি ব্যাঙ্ক সকল দরিদ্র এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়াশুনায় যাতে কোন বাধা-বিগ্রহ না আসে তার জন্য এইচডিএফসি ব্যাঙ্ক নিয়ে এসেছে ছাত্র-ছাত্রীদের জন্য hdfc স্কলারশিপ যেখানে স্কুলের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ও কলেজের পড়ুয়া সঙ্গে সঙ্গে প্রফেশনাল ডিগ্রী যারা করতেছে এসব ছাত্রছাত্রী তারাও এখানে আবেদন করতে পারবে।

তাহলে এই স্কলারশিপে আবেদন কিভাবে করবেন এবং আবেদন করলেই কি টাকা পেয়ে যাবেন? এবং কত টাকা পাবেন এবং আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে সমস্ত বিস্তারিত তথ্য আজকে এই প্রতিবেদনের মাধ্যমে তোমাদের সামনে তুলে ধরা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

HDFC Bank পরিবর্তন স্কলার্শিপ 2023-24 দেওয়া হয় কেন?

এইচএফসি ব্যাংকের তরফ থেকে স্কলারশিপ দেওয়া হয় কারণ যে সকল মেধাবী ছাত্রছাত্রীরা টাকা পয়সার কারণে নিজের পড়াশোনা চালিয়ে যেতে পারছেন না তাদের জন্য এই স্কলারশিপ। তাই সকল পড়ুয়াদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি স্কলারশিপ হলো HDFC Bank Scholarship তাই প্রথম থেকে দ্বাদশ শ্রেণী এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের জন্য নিয়ে এসেছে এ স্কলারশিপ স্কলারশিপে বার্ষিক ১৫ হাজার টাকা থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি দেওয়া হয়। এবং তোমাদের কে আরেকটা কথা জানানো হচ্ছে যে তোমরা সরকারি স্কলারশিপ মাত্র একটা এবং বেসরকারি স্কলারশিপ তোমরা যতগুলো আছে সব অ্যাপ্লাই করতে পারবে।

HDFC Scholarship আবেদন করার জন্য যোগ্যতা:-

এই স্কলারশিপে আবেদন করার জন্য আপনার যা যা যোগ্যতা থাকতে হবে সমস্ত তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হবে

1. শিক্ষাগত যোগ্যতা:-

স্কলার্শিপের আবেদন করতে পারবে, প্রথম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রী এবং যারা স্নাতক ও স্নাতক উত্তর স্তরের পড়ুয়ারাও এখানে আবেদন করতে পারবে তাছাড়া আইটিআই ডিপ্লোমা, পলিটেকনিক, BCA যে সমস্ত ছাত্র-ছাত্রী রয়েছে অর্থাৎ সমস্ত ছাত্রছাত্রীরা এখানে আবেদন করতে পারবে।

2. Marks প্রয়োজন:-

এই স্কলারশিপে আবেদন করার জন্য পড়ুয়াদের পূর্ববর্তী ক্লাসে ৫৫% শতাংশ নাম্বার পেয়ে উত্তীর্ণ হতে হবে।

3. পারিবারিক আয়:-

যে সকল পরুয়ারা এ স্কলারশিপে আবেদন করতে চাইছেন তাদের ক্ষেত্রে বলা হচ্ছে যে তাদের বার্ষিক পারিবারিক আয় আড়াই লক্ষ টাকার নিচে হতে হবে তবেই তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

HDFC Scholarship কোন কোর্সের জন্য কত টাকা বৃত্তি দেওয়া হয় ?

1. প্রথম শ্রেণী থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রীরা পাবে বার্ষিক ₹15,000 হাজার টাকা করে।

2. সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী এবং আইটিআই ডিপ্লোমা অথবা পলিটেকনিক এর ছাত্রছাত্রীরা পাবে বার্ষিক ₹18,000 হাজার টাকা করে।

3. সাধারণত স্নাত করছে, অর্থাৎ বিএ বিএসসি বিকম এই সমস্ত কোর্সের ছাত্র-ছাত্রীরা পাবে বার্ষিক ₹30,000 টাকা করে।

4. পেশাদারী স্নাতক ইঞ্জিনিয়ারিং মেডিকেল এবং নার্সিং এর ছাত্র-ছাত্রীরা পাবে বার্ষিক ₹50,000 হাজার টাকা করে।

5. সাধারণত স্নাতকোত্তর কোর্সের ছাত্রছাত্রীরা পাবে বার্ষিক ₹35,000 হাজার টাকা করে।

6. পেশাদারী স্নাতকোত্তর কোর্সের ছাত্র-ছাত্রীরা বার্ষিক ₹75,000 হাজার টাকা করে পাবে।

HDFC Scholarship এ আবেদন প্রক্রিয়া:-

যারা যারা এই স্কলারশিপ এ আবেদন করার জন্য ইচ্ছুক তাদের ক্ষেত্রে বলা হচ্ছে যে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়ার সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে করতে হবে তবে আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে সে বিষয়ে আলোচনা করি।

Required Documents:-

আবেদন করার জন্য যে সমস্ত নথিপত্র লাগবে সেগুলি হল

1. পূর্ববর্তী পরীক্ষার মার্কশীট ( Marksheet)।

2. পড়ুয়ার পরিচয়পত্র হিসাবে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড ইত্যাদি।

3. চলতি বছরের ভর্তির রশিদ ( Admission Slip)।

4. আবেদনকারীর পরিবারের বার্ষিক ইনকাম সার্টিফিকেট।

5. আবেদনকারীর সক্রিয় ব্যাংকের পাসবুক (Bank Account)।

6. আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ।

অনলাইনে আবেদনের Form Fill up Process:-

এই স্কলারশিপে আবেদন করার জন্য আপনাকে সর্বপ্রথম নিচে দেওয়া লিংকে ক্লিক করে অথবা buddy4study ওয়েবসাইটে গিয়ে সর্বপ্রথম আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে তারপর লগইন আইডি পাসওয়ার্ড মনে রেখে আবার লগইন করতে হবে তারপর আপনার সামনে এইচডিএফসি স্কলারশিপ এর আবেদন করার জন্য ফর্ম চলে আসবে সেখানে আপনি সম্পূর্ণ তথ্য ফিল আপ করে আবেদন করতে পারবে।

যারা যারা এই Scholarship এ আবেদন করার জন্য ইচ্ছুক তোমাদের ক্ষেত্রে একটা কথা বলা হচ্ছে যে তোমরা এখানে চোখ বন্ধ করে আবেদন করতে পারবে এবং এটা প্রাইভেট স্কলারশিপ এখানে টাকা যে গ্যারান্টি দেওয়া হবে এটা না কিন্তু তোমরা এখানে আবেদন করে রাখতে পারো।

Apply Last Date:-

সমস্ত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে বলা হচ্ছে একটা বিশেষ কথা যে এইচডিএফসি স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে এবং এ স্কলারশিপের আবেদন শেষ তারিখ হলো ৩০ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত আবেদন চলবে।

Official Website Link:- Click Here

5/5 - (2 votes)

Leave a Comment