অথবা
বিচারবাদ কি ? বিচারবাদের স্বরূপ আলোচনা কর।
Ans:-
বিচারবাদ:-
পাশ্চাত্য দর্শনে জ্ঞানের উৎপত্তি সম্পর্কে দুটি মতবাদের সৃষ্টি হয়েছে যথা অভিজ্ঞতাবাদ এবং বুদ্ধিবাদ। এই দুই মতবাদের সমন্ধে যে মতবাদ সৃষ্টি হয়েছে তার নাম বিচারবাদ। বিচারবাদের প্রবক্তা হলেন জার্মান দার্শনিক কান্ট, তিনি নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক তিনি মনে করেন যথার্থ জ্ঞান লাভ করতে গেলে বুদ্ধি এবং অভিজ্ঞতা উভয়েরই প্রয়োজন। অভিজ্ঞতা দেয় আমাদের জ্ঞানের উপাদান এবং বুদ্ধি দেয় আমাদের জ্ঞানের আকার এবং এই আকার ও উপাদানের সমন্বয়ে আমরা যথার্থ জ্ঞান লাভ করতে পারি।
বিচারবাদের মূল বক্তব্য:-
কান্টের মতে শুধু মাত্র ইন্দ্রিয় অভিজ্ঞতার দ্বারাই প্রাপ্তজ্ঞানের সার্বিকতা থাকে না। আবার বুদ্ধি থেকে প্রাপ্ত জ্ঞানের নতুনত্ব থাকেনা। তাই যথার্থ জ্ঞান শুধুমাত্র বুদ্ধির দ্বারা ইন্দ্রিয় অভিজ্ঞতার দ্বারা পাওয়া যায় না। কান্ট তার বিচারবাদের উৎপত্তি সম্পর্কে নিম্নলিখিত ভাবে ব্যাখ্যা করেছেন।
i. অভিজ্ঞতা পূর্ব সংশ্লেষক জ্ঞান:-
কান্ট তার বিচার বাদে দেখিয়েছেন যে গণিতবিদ্যা পদার্থবিদ্যার মতো বিজ্ঞানগুলিতে পরিবর্তন সিদ্ধি সংশ্লেষক জ্ঞান থাকার জন্য সেগুলি বিজ্ঞান রূপে প্রতিষ্ঠা পেয়েছিল । এই জ্ঞানের অভিজ্ঞতা পূর্ব সংশ্লেষ জ্ঞানকে যথার্থ জ্ঞান বলা হয়। দর্শনের ক্ষেত্রেও অভিজ্ঞতা পূর্ব জ্ঞান সঞ্চার করা প্রয়োজন।
ii. পূর্বত সিদ্ধ সংশ্লেষক বচন:-
কান্টের মতে যথার্থ জ্ঞান একমাত্র পূর্বত্ত সিদ্ধ সংশ্লেষক বচনের মাধ্যমে প্রকাশিত হয়। কারণ এই জ্ঞান যথার্থ এবং সম্ভব।
iii. জ্ঞানের আকার ও উপাদান:-
কান্টের মতে প্রত্যেক উৎপাদিত বিষয়ে আকার ও উপাদান থাকে। কাজেই আমাদের জ্ঞানের দুটি দিক থাকে আকার এবং উপাদান। বিচ্ছিন্ন সংবেদন গুলি হল উপাদান এবং বোধ শক্তি হলো আমাদের জ্ঞানের আকার। বাহ্যিক জগৎ থেকে আমরা জ্ঞানের উপাদান লাভ করি এবং এই উপাদান বিশ্লেষণের মাধ্যমে বুদ্ধি দ্বারা যাচাই করে জ্ঞানের আকার তৈরি হয়।
iv. জ্ঞানের সত্তা:-
কান্টের বিচারবাদ অনুযায়ী বস্তুর যে অংশ আমাদের জ্ঞানবৃত্তিতে সংবেদন সৃষ্টি করে তাকে আমরা জানতে পারি না অর্থাৎ এই বস্তুবাদ অনুযায়ী সত্তা আমাদের অজানা থেকে যায়।
V. সংশ্লেষক প্রক্রিয়া:-
বিচার বাদে বলা হয় যে তিন প্রকার সংশ্লেষক ক্রিয়ার মাধ্যমে আমাদের বোধশক্তির আকার অর্থাৎজ্ঞানের অভাষিক দিক জানতে পারি। সুতরাং জ্ঞানের আকার এবং উপাদানের সংমিশ্রণই হল জ্ঞান লাভের যথা বিষয়।
vi. কান্টের সিদ্ধান্ত:-
কান্টের সিদ্ধান্ত জ্ঞানের উৎপত্তি ব্যাপারে অভিজ্ঞতা বুদ্ধি উভয়ের প্রয়োজন আছে। কোন একটিকে বাদ দিয়ে জ্ঞান হয় না কাজে জ্ঞানের অভিজ্ঞতা ছাড়া আকার অন্ধ আবার অভিজ্ঞতা ছাড়া জ্ঞানের আকার শূন্য গড়।